Yuri Gagarin☺

ইউরি গ্যাগারিন তার পরিবারের কাউকে এমনকি মাকেও না জানিয়ে মহাশূন্যে পাড়ি দেন ! তার স্ত্রী ও মায়ের কাছে বলেছিলেন একটি বিশেষ কাজে তার বাসায় ফিরতে কয়েকদিন সময় লাগবে ! ১৯৫৫ সালে, কারিগরী বিদ্যালয়ের পাঠ শেষ করে, তিনি ওরেনবার্গে পাইলট'স স্কুলে যুদ্ধবিমান চালনা প্রশিক্ষণে ভর্তি হন। সেখানে তার স্ত্রী ভ্যালেন্টিনা গোরেচেভার সাথে তার পরিচয় হয়, যাকে তিনি ১৯৫৭ সালে মিগ-১৫ চালনায় উইং লাভের পর বিয়ে করেন। পোস্ট-গ্র্যাজুয়েশন, তাকে নরওয়েজীয় সীমান্তের কাছে মুরমানস্ক অবলাস্টে অবস্থিত লুওস্তারি এয়ারবেইজে নিয়োগ দেওয়া হয়, যেখানে বৈরি আবহাওয়ার জন্য বিমান উড্ডয়ন বেশ ঝুকিপূর্ণ ছিল। তিনি ১৯৫৭ সালের ৫ই নভেম্বরে সোভিয়েত বিমান বাহিনীতে লেফটেনেন্ট পদ লাভ করেন এবং ৬ই নভেম্বর ১৯৫৯ সালে তিনি সিনিয়র লেফটেনেন্ট পদে পদন্নতি পান। তার পরবর্তী পদোন্নতি নিয়ে এক মজার ঘটনা আছে!
১৯৬১ সালের ১২ এপ্রিলে রেডিওতে তার গ্রাম ক্লূসিনোতে কেউ একজন শোনেন মেজর গ্যাগারিন নামে কেউ একজন প্রথমবারের মত মহাশূন্যে পাড়ি দিচ্ছেন ! তার বাবার নিকট তখন সেই মানুষ দৌড়ে গিয়ে এই খবর দেন ! তার কৃষক বাবা অ্যালেক্সে ইয়ানোভিচ গ্যাগারিন একদমই বিশ্বাস না করে বলেন যে আমার ছেলে কাজে বাহিরে আছে আর সে একজন সামান্য লেফটেন্যান্ট ! পরে দলে দলে তার বাসায় লোকের সমাগম হলে অ্যালেক্সে ইয়ানোভিচ গ্যাগারিন বিরক্ত হয়ে তার গ্রামের পোস্ট অফিসে গেলেন যে এই ব্যাপারে মানুষকে বিস্তারিত সত্য জানিয়ে দায়মুক্তি পেতে, যে তার ছেলে মহাকাশে যায় নি ! ঠিক তখনই সেখানের কর্মকর্তাকে মিলিটারি থেকে ফোন করে বলা হচ্ছিল গ্রামের নথি দেখে নিশ্চিত হবার জন্য যে ইউরি গাগারিনের জন্ম এই গ্রামেই। সেই কর্মকর্তা আবার উল্লসিত কণ্ঠে বলছিল- নথি দেখার কোন দরকার নেই, সেই ছেলের বাবা স্বয়ং আমার সামনে! বলেই বাবা গাগারিনের হাতে ফোন ধরিয়ে দিয়েছিল ঊর্ধ্বতন কারো সাথে কথা বলার জন্য। অথচ তার ছেলেকে যাত্রাপথে মেজর হিসেবে কমিশন প্রদান করা হয়েছিল তা তিনি জানতেন না ! তার মা ও তার পরিবার তখন উৎকণ্ঠায় ছিলেন । ফিরে এসে অবশ্য মায়ের সাথে দেখা করে ক্রন্দনরত মাকে মিথ্যা সান্ত্বনা দিয়ে ইউরি বলেছিল, আমি আর এমন কাজ করব না মা, এবার কান্না থামাও।
মহাকাশে ১০৮ মিনিট অবস্থানের পরে ইউরি গ্যাগারিন রাশিয়ার সাঁরাতব অবলাস্টের ছোট্ট গ্রাম স্মেলকোভকায় অবতরণ করেন। ইয়াকভ লুসেস্কো নামের এক ট্রাক চালক গ্যাগারিনকে দেখলেন প্যারাসুট করে ঝাপিয়ে পড়তে। আবার গ্যাগারিন যেখানে অবতরন করেন সেই গ্রামের এক মহিলা এবং তার শিশুকন্যা ইউরিকে আকাশ থেকে নেমে আসতে দেখে অবাক বিস্ময়ে তাকিয়ে ছিলেন। ইউরি চিৎকার করে বলেছিল, আমি তোমাদের বন্ধু কমরেড, একজন বন্ধু! মহিলা কোনমতে জিজ্ঞাসা করেছিলেন তুমি কী পৃথিবীর বাহিরে থেকে আসছ? এক গাল হেসে ইউরি বলেছিল- ঠিক তাই ! শিশুকন্যাটির মতে তারা আকাশ থেকে এক ৩ মিটারের এক বিশাল ফুটবল পড়তে দেখেছিল ! তার আগের বছর গ্যারি পাওয়ার্স নামের এক মার্কিন গুপ্তচরকে রাশিয়ান বাহিনী গুলি করেছিল যার ঘটনা সারা সোভিয়েত ইউনিয়ন জানত, কাজেই সেই গ্রামের অনেকেই প্রথমে ভেবে নিয়েছিল ইউরি আরেক মার্কিন গুপ্তচর। যদিও তার হেলমেটে লেখা CCCP। রাশিয়ান ভাষায় সোভিয়েত ইউনিয়নকে Сою́з Сове́тских Социалисти́ческих Респу́блик বলে ডাকা হয় ! পড়ে খাটি রুশ ভাষা শুনে গ্রামবাসীর সন্দেহ দূর করেছিল। তারপর গ্যাগারিন সেদিকে এগুলেন গ্রামবাসীদের সাথে নিয়ে এবং সবাইকে হাসিমুখে বললেন আমি ইউরি অ্যালিক্সিয়েভিচ গ্যাগারিন, মহাকাশে যাওয়া প্রথম মানুষ। এখনই অনেক মানুষ, গাড়ি, ক্যামেরা আসবে এইখানে। তোমরা কোথাও যেওনা, এই স্মৃতি আমরা বাঁধিয়ে রাখবো।
অল্পক্ষণের মধ্যেই সারা গ্রাম সামরিক বাহিনীর লোকে লোকারণ্য হয়ে গেলে, আগত মেজর গাসিয়েভকে স্যালুট করে ইউরি বলল- কমরেড মেজর, সোভিয়েত কসমোন্যান্ট সিনিয়র লেফটেন্যান্ট গাগারিন রিপোর্টিং। গাসিয়েভ হেসে বলেছিল- আপনিও এখন মেজর! উড়ন্ত অবস্থাতেই প্রোমোশন দেওয়া হয়েছে আপনাকে!

Comments

Popular Posts